Skip to content
Home » Blog » স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে হোম হসপিটালের বছরব্যাপী ফ্রি ‘হেলথ ক্যাম্প’

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে হোম হসপিটালের বছরব্যাপী ফ্রি ‘হেলথ ক্যাম্প’

  • 2 min read

ON 

চট্টগ্রামে ব্যতিক্রমী স্বাস্থ্য সেবা নিয়ে “হোম হসপিটাল ” যাত্রা শুরু করেছে। গত বছর ডিসেম্বর এটি কার্যক্রম শুরু করেছে।

করোনা ক্রান্তিকালে ঘরে বসেই মানুষ যেন সেবা নিতে পারে -সেই সুযোগ করে দিয়েছে ‘হোম হসপিটাল’। মোবাইল ফোন বা সোশ্যাল মিডিয়ায় যোগাযোগ এর মাধ্যমে স্বল্প খরচে ঘরে বসেই চিকিৎসা সেবা নিশ্চিত করছে ‘হোম হসপিটাল বিডি’।

জানা যায়, প্রতিমাসে একটি করে চট্টগ্রাম নগরের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতায় ফ্রি চিকিৎসা ক্যাম্প ও ঔষধ প্রদান করছে।

এ বিষয়ে হোম হসপিটালের প্রধান উদ্যোক্তা ও নির্বাহী জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন, অনেক সময় ও অর্থ ব্যয় করে নগরের রাস্তার ঝক্কি ঝামেলা সহ্য করে রোগীদের চিকিৎসা সেবা নিতে যেতে হয়। এছাড়া করোনা কালে বিশেষ করে বয়স্কদের নিয়ে চিকিৎসক দেখানো একটু ঝামেলার। তাই সব দিক বিবেচনা করে সব চিন্তা করে মানুষদের চিকিৎসা সেবা নিশ্চিত কল্পে এই উদ্যোগ নিয়েছি। আমাদের মহিলা চিকিৎসক, ফিজিওথেরাপি ও ডেন্টিস্ট ও রয়েছে। প্রশিক্ষিত নার্স -ব্রাদার ও স্বাস্থ্য সহকারী নিয়ে চিকিৎসক টিম নগরে রোগীর স্বজন হয়ে কাজ করছে।

হোম হাসপাতাল স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বছর জুড়ে প্রতিমাসে ফ্রি হেলথ ক্যাম্প ও ফ্রি ঔষধ প্রদান করার উদ্যোগ নিয়েছে। ইতিমধ্যে তিনটি হেলথ ক্যাম্প সম্পন্ন হয়েছে। আজকে পশ্চিম খুলশী মদিনাতুল মাদ্রাসা ও এতিমখানায় হোম হসপিটাল এর ফ্রি হেলথ অনুষ্ঠিত হয়। প্রায় ৫০ জন শিশু কিশোরদের মাঝে স্বাস্থ্য সেবা ও ফ্রি ঔষধ প্রদান করা হয়।

মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা রুহুল আমিন, হোম হসপিটালের প্রধান উদ্যোক্তা ও নির্বাহী ডা. বিদ্যুৎ বড়ুয়া , ডা সৈকত সহ অন্যান্য স্বাস্থ্য কর্মীরা উপস্থিত ছিলেন।

সহযোগিতায় চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল, রোটারি ক্লাব অফ চিটাগাং প্রাইম ও সিটিজি ব্লাড ব্যাঙ্ক। উল্লেখ, সিটিজি ব্লাড ব্যাংক ফ্রি রক্তের গ্রুপ পরীক্ষা করে। প্রসঙ্গত ডা. বিদ্যুৎ বড়ুয়া – চট্টগ্রামে করোনা কালে বিশেষ অবদান রাখা চট্টগ্রাম ফিল্ড হসপিটালের প্রধান উদ্যোক্তা ও নির্বাহী।